সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন পরিষদ

সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন পরিষদ, বাংলাদেশের সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার অন্তর্ভুক্ত একটি ইউনিয়ন পরিষদ। এর আয়তন প্রায় ৫৪৮৭ একর ও জনসংখ্যা ২৩,৮৮২ জন।

সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন পরিষদের মোট গ্রাম ৪১টি এবং মোট ভোটার সংখ্যা ৯৩৬৪ জন।

নামকরণ

ইউনিয়নের নামকরণ করা হয়েছে সৈয়দপুর ও শাহারপাড়া দু’টি গ্রামের নামের সমন্বয়ে। সৈয়দপুর ও শাহারাপাড়া দু’টি গ্রামের নামকে এক করে 'সৈয়দপুর–শাহারপাড়া ইউনিয়ন' নামকরণ করা হয়।

প্রতিষ্ঠাকাল

বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নের ওয়েবসাইট থেকে জানা যায়, সৈয়দপুর–শাহারপাড়া ইউনিয়নের প্রথম চেয়ারম্যান ছিলেন মৌলানা সৈয়দ জমিলুল হক। তিনি এ ইউনিয়ন থেকে ১৯৬১ সালে চেয়ারম্যান পদে নির্বাচিত হন। ১৯৬৫ সাল খ্রিঃ তারিখ পর্যন্ত তিনি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এ থেকে বোঝা যায়, এটি ১৯৬১ সালের দিকে প্রতিষ্ঠিত হয়।

এক নজরে দেখে নেই ইউনিয়ন সম্পর্কিত কিছু তথ্য

এ ইউনিয়নের পুরো নাম ৭ নং সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন পরিষদ কার্যালয়। সৈয়দপুর বাজারের বাস স্ট্যান্ডের পাশেই এর অবস্তান। সৈয়দপুর শাহার পাড়া ইউনিয়ন পরিষদের পূর্বে তিলক আশারকান্দি ইউপি, পশ্চিমে টিয়ারগাও রানীগঞ্জ ইউপি, উত্তরে ইনাতনগর জগন্নাথপুর পৌরসভা, দক্ষিণে ইটখলা নদী আশারকান্দি ইউপি। এ ইউনিয়নের আয়তন প্রায় ৫৪৮৭একর ও ভূমির পরিমান ০.৮০একর এবং মোট মৌজা ২৭টি। এখানে মোট গ্রাম ৪১টি। সব গ্রামের মোট খানা/পরিবার ৩৭৬৭টি। মোট জনসংখ্যা ২৩,৮৮২জন। এরমধ্যে মহিলা জনসংখ্যা ১০,৯৪১জন ও পুরুষ জনসংখ্যা ১২,৯৪১জন। ইউনিয়নের মোট ভোটার ৯৩৬৪ এর মধ্যে পুরুষ ভোটার ৪৭৮৮জন ও মহিলা ভোটার ৪৫৭৬জন। এ ইউনিয়নে  শিক্ষার হার ৪০.৩%। তার মধ্যে পুরুষ শিক্ষার হার ৪৪.০% ও মহিলা শিক্ষার হার ৩০.৪%। এ ইউনিয়নে কলেজ আছে মাত্র ১টি, উচ্চ বিদ্যালয় ৩টি ও প্রাথমিক বিদ্যালয় ২৩টি তার মধ্যে সরকারী প্রাথমিক বিদ্যালয় ২০টি ও বেসরকারী প্রাথমিক বিদ্যালয় ৩টি। এ ইউনিয়নের আলীয়া মাদ্রাসা ১টি। মক্তবের সংখ্যা ২৮টি। মসজিদের সংখ্যা ৩৫টি। এ ইউনিয়নে ডাকঘর আছে ২টি। ব্যাংক আছে ৩টি। এ ইউনিয়নে উপসস্বস্থ্য কেন্দ্র মাত্র ১টি যেটা বুধরাইল গ্রামে। হাট বাজার আছে ৩টি যথাঃ সোনাতনপুর বাজার, সৈয়দপুর বাজার, শাহারপাড়া বাজার। এখানে টিকাদান কেন্দ্র ২৪টি। খোয়াড় ১টি। নদী আছে ১টি। খাল আছে ৩০টি। পুকুর ৫৩০টি সব ব্যাক্তিগত। নলকূপ ২৩০টি। হাওরের সংখ্যা ২টি। খেলার মাঠ ১০টি।ক্লাব আছে ১০টি। পাঠাগার ২টি। ব্রীজ আছে ১২টি। মাজার ২টি। বাস স্টেশন ১টি। 

অবস্থান ও সীমানা

সৈয়দপুর–শাহারপাড়া ইউনিয়ন পরিষদ সুনামগঞ্জ জেলা পরিষদ থেকে সড়কপথে প্রায় ৪৯ কিলোমিটার উত্তর-পূর্বে, জগন্নাথপুর উপজেলা পরিষদ থেকে সড়কপথে প্রায় ১০ কিলোমিটার উত্তর-পূর্বে এবং সিলেট সিটি কর্পোরেশনের নগর ভবন থেকে সড়কপথে প্রায় ৪৫ কিলোমিটার দূরত্বে দক্ষিণ-পূর্বে অবস্থিত। সৈয়দপুর বাজার বাস স্টান্ডের পূর্ব পার্শে ইউনিয়ন পরিষদের কার্যালয়ের অবস্থান। উপজেলা সদর থেকে এ ইউনিয়নের সরাসরি দূরত্ব প্রায় ৬ কি.মি.। সিলেট-জগন্নাথপুর আঞ্চলিক সড়কের প্রায় ১ কি.মি. পূর্বে অবস্থিত। ইউনিয়নের পূর্বে আশারকান্দি ইউনিয়নের তিলক, পশ্চিমে রানীগঞ্জ ইউপির টিয়ারগাও, উত্তরে জগন্নাথপুর পৌরসভার ইনাতনগর, দক্ষিণে আশারকান্দি ইউনিয়নের ইটখলা নদী বা ইটাখোলা নদী অবস্থিত। এ ইউপির আয়তন ৫৪৮৭ একর প্রায়। সৈয়দপুর–শাহারপাড়া ইউপির ভূমির পরিমাণ ০.৮০একর প্রায়।

যাতায়াত ব্যবস্থা

বর্ষাকালে সৈয়দপুর শাহাড়পাড়া ইউনিয়নের ১, ৬, ৭, ৮, ৯ নং ওয়ার্ডে নৌপথ হলো যোগাযোগের প্রধান মাধ্যম। তবে কিছু কিছু ওয়ার্ডের লোকজন বর্ষাকালে যাতায়াতের জন্য সড়কপথও ব্যবহার করে থাকেন। শুকনো মৌসুমে এসব ওয়ার্ডের লোকজন সড়ক পথে রিস্কা, সিএনজি অটো রিক্সা এবং প্রাইভেট কার ব্যবহার করে থাকেন। এছাড়া শুকনো মৌসুমে অনেকে পায়ে হেঁটেও চলাফেরা করেন। সৈয়দপুর শাহাড়পাড়া ইউনিয়নের ২, ৩, ৪, এবং ৫ নং ওর্য়াডের মানুষজন চলাচলের জন্য সর্বদা সড়ক পথ ব্যবহার করে থাকেন। তবে বর্ষা মৌসুমে কোথাও বেড়াতে গেলে মাঝেমধ্যে নৌপথও ব্যবহার করতে হয়।

সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের সব গ্রাম

প্রশাসনিক ও প্রতিনিধিত্বমূলক উদ্দেশ্যে বাংলাদেশে একটি গ্রামকে একটি ক্ষুদ্রতম অঞ্চল বা ওয়ার্ড হিসেবে ধরা হয়। ওয়ার্ড ইউনিয়ন পরিষদের একটি নির্বাচনী ইউনিট। এখান থেকে ভোটের মাধ্যমে একজন কাউন্সিলর বা মেম্বার বা সদস্য নির্বাচিত করা হয়। বাংলাদেশে শুরুতে একটি গ্রামকে একটি ওয়ার্ড হিসাবে মনোনীত করা হত এবং প্রতিটি ইউনিয়ন নয়টি গ্রাম ধারা গঠিত হত। কিন্তু কালের বিবর্তনে এসব বদলে গেছে। যেমন এই ইউনিয়ন। কয়েক যুগ আগে সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন পরিষদ হাতেগোনা মাত্র কয়েকটি গ্রাম নিয়ে গঠিত হয়, সৈয়দপুর এবং শাহারপাড়া এ দুটি গ্রামের নামানুসারে সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের নামকরণ হয়। ধীরে ধীরে এর গ্রামের সংখা বেড়ে জনসংখা ও আয়তনের দিক দিয়ে এখন সুনাম গঞ্জের সব থেকে বড় ইউনিয়ন এটি। এখন এ ইউনিয়নের কোন কোন ওয়ার্ডে ৩ থেকে ৫ টা গ্রাম বা তারও বেশি আছে। এ ইউনিয়নের ৫৪৮৭একর প্রায় ও মোট গ্রামের সংখা ৪১ টি এবং সর্বমোট জনসংখা ২৩,৮৮২ জন এর মধ্যে পুরুষ -১২,০৭৫ জন এবং মহিলা-১১,৮০৭ জন। এখানে সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন সুনামগঞ্জের সব থেকে বড় ইউনিয়নের সব গ্রামের  নাম, মৌজা, মোট জনসংখ্যা পুরুষ ও মহিলাদের আলাদা আলাদা ভাবে ক্রমিক নং অনুযায়ি দেখানো হল।

ক্রমিক নংগ্রামমৌজাপুরুষমহিলামোট
ইসলামপুরপূর্ব ব্রাম্মণগাও/সোনাতনপুর৩৫২৩১৯৬৭১
সোনাতনপুরসোনাতনপুর২৫৫২৫০৫০৫
বুধরাইলবুধরাইল১১২৫১১৫৬২২৮১
মোরাদাবাদমোরাদাবাদ৩৬১৩৫৮৭১৯
সৈয়দপুরসৈয়দপুর১০৫২৯৪৬১৯৯৮
গোয়ালগাওগোয়ালগাও৩৯০১৩৬৬০৭৫৬১
আগুনকোনাসৈয়দপুর৪৮৬৫০০৯৮৬
তেঘরীয়াতেঘরীয়া৯৭৩৮৮৯১৮৬২
আহমদাবাদআহমদাবাদ২২৭২৩৬৪৬৩
১০অনুচন্দঅনুচন্দ১৫১১৬১৩১২
১১নোয়াগাওনোয়াগাও২৮৪২৪৯৫৩৩
১২আউদতআউদত২২৩২০৮৪৩১
১৩চন্ডীহোদায়েতপুরচন্ডীহেদায়েতপুর১১২৫১১৫৬২২৮১
১৪চিতুলিয়াচীতুলিয়া৩৯৬৩৬৯৭৬৫
১৫ফতেপুরফতেপুর৩২২৩৬২৬৮৪
১৬গোপালপুরগোপালপুর৮০৭৮১৫৮
১৭কামালশাহকামালশাহ৩৭৮৩৩২৭১০
১৮জালালাবাদজালালাবাদ২৪৫২১৫৪৬০
১৯কামাল শাহকামাল শাহী৩১৭৩১০৬২৭
২০করিমপুরকরিমপুর১৬৬১৪৭৩১৩
২১কুরিকেয়ারকুরিকেয়ার১৪০১৫২২৯২
২২মধ্য মিরপুরমধ্য মিরপুর১২১১৩৮২৫৯
২৩মুক্তির চকমুক্তির চক১৪০১৫২২৯২
২৪নারাইনপুরনারাইনপুর৫২৭৪৭৭১০০৪
২৫সৈয়দপুর ঈশানকোনাসৈয়দপুর৮০৫৭৫৩১৫৫৮
২৬রসুলপুররসুলপুর৩০২০৫০
২৭শাহারপাড়াশাহারপাড়া২৫২২৯৪৫৪৬
২৮হাড়িকোনাসৈয়দপুর/একাকামলক্ষি৩৮৬৩৯৬৭৮২
২৯সোনাতনপুরসোনাতনপুর১৬১১৬১৩২২
৩০কটকাকটকাঅজানাঅজানাঅজানা
৩১খুড়ীহালখুড়ীহাল চকঅজানাঅজানাঅজানা
৩২টলাখালঅজানাঅজানাঅজানাঅজানা
৩৩চকমনপুরঅজানাঅজানাঅজানাঅজানা
৩৪ফতেপুরঅজানাঅজানাঅজানাঅজানা
৩৫পীরেরগাওঅজানাঅজানাঅজানাঅজানা
৩৬আটঘরঅজানাঅজানাঅজানাঅজানা
৩৭মধ্য মিরপুরঅজানাঅজানাঅজানাঅজানা
৩৮নারাইনপুরঅজানাঅজানাঅজানাঅজানা
৩৯চকতিলকঅজানাঅজানাঅজানাঅজানা
৪০করিমপুরঅজানাঅজানাঅজানাঅজানা
৪১নোয়াপাড়াঅজানাঅজানাঅজানাঅজানা
৪২মল্লিকপাড়াঅজানাঅজানাঅজানাঅজানা

সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের সকল গ্রাম

ইসলামপুর

ইসলামপুর (ইংরেজি: Islampur), বাংলাদেশের সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়ন পরিষদ এর একটি গ্রাম। ইসলামপুর গ্রামটি ব্রাম্মণগাঁও নামেও পরিচিত।

সোনাতনপুর

সোনাতনপুর গ্রাম (Sunatonpur village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের একটি গ্রাম। এ গ্রামে সোনাতনপুর প্রাথমিক বিদ্যালয় নামে একটি স্কুল, সুনাতনপুর বাজার (জনতা মার্কেট নামেও পরিচিত) নামে একটি বাজার ও একটি মাদ্রাসা রয়েছে। গ্রামটি সিলেট শহর থেকে প্রায় ৩৬ কি মি দূরে অবস্থিত। ইসলামপুর ও বুধরাইল এর পূর্ব দিকে এ গ্রামটি অবস্থিত। সোনাতনপুর গ্রামের পশ্চিমে ইসলামপুর, বুধরাইল এবং তেগরীয়া গ্রাম অবস্থিত।
সুনাতনপুর বাজার, জনতা মার্কেট

অনুচন্দ

অনুচন্দ গ্রাম (Anucanda village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের একটি গ্রাম। এটি সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের একটি গ্রাম। এ গ্রামে অনুচন্দ প্রাথমিক বিদ্যালয় নামে একটি স্কুল রয়েছে। উলুুুচন্দ গ্রামটি সিলেট শহর থেকে প্রায় ৩৬ কি মি দূরে অবস্থিত। পূর্বে ইসলামপুর ও দক্ষিণে মোরাদাবাদ ও বুধরাইল। এ গ্রামের মোট জনসংখা ৩১২ জন সূত্র- বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নের। লোকমুখে শুনা যায়, এ গ্রামে এক সময় প্রচুর উলুর চন ছিল (যেটা দিয়ে আগেকার দিনে এ অঞ্চলে ঘরের চাউনি ও দেয়াল তৈরি হত) তাই এ গ্রামের নাম উলুরচন রাখা হয়েছিল এবং বর্তমানে এর নাম অনুচন্দ রাখা হয়েছে।
অনুচন্দ সরকারি প্রাথমিক বিদ্যালয়

মোরাদাবাদ

মোরাদাবাদ গ্রাম (Moradabad village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের একটি গ্রাম। এ গ্রাম কে মোরাতাবাদ নামেও ডাকা হয়।  এটি সিলেট শহর থেকে প্রায় দেড় ঘন্টা গাড়ির রাস্তা এবং সুনামগঞ্জ থেকে দুই ঘন্টা গাড়ি চালিয়ে যাওয়া যায়। মোরাদাবাদ গ্রামটি সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন পরিষদের  একটি গ্রাম। মোরাদাবাদ গ্রামের দক্ষিণে অনুচন্দ গ্রাম, দক্ষিণ পুর্বে ইসলামপুর ও সুনাতনপুর গ্রাম,  পূর্ব দিকে বুধরাইল এবং পশ্চিমে তেগরীয়া গ্রাম। এ গ্রামের উত্তর পশ্চিম সীমান্তে শাহ জালাল উচ্চ বিদ্যালয় অবস্থিত। এই গ্রামে জামেয়া ইসলামিয়া দারুল উলুম মোরাদাবাদ ও বুধরাইল নামে একটি মাদ্রাসা আছে।

শাহারপাড়া

শাহারপাড়া গ্রাম (Shaharpara village) বাংলাদেশের সুনামগঞ্জ জেলার দক্ষিণ-পূর্ব অংশের একটি ঐতিহাসিক গ্রাম। এই গ্রাম টি ১৩১৫ খ্রিস্টাব্দে শাহ কামাল কোহাফাহ ও তাঁর শিষ্যদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এটি সিলেট শহর এবং সুনামগঞ্জ থেকে প্রায় আড়াই ঘন্টা গাড়ির রাস্তা এবং জগন্নাথপুর উপজেলা থেকে প্রায় এক ঘন্টা দূরে অবস্থিত। শাহার পাড়া গ্রামের দক্ষিণে বুধরাইল ও ইসলামপুর গ্রাম এবং দক্ষিণ পুর্বে সৈয়দপুর গ্রাম।
এক নজরে শাহারপাড়া গ্রাম, শাহার পাড়া, জগন্নাথপুর উপজেলা, সুনামগঞ্জ।

সৈয়দপুর

সৈয়দপুর গ্রাম ( Syedpur Village), সুনাম গঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার একটি গ্রাম। সৈয়দপুর গ্রামের আগের নাম ছিল কৃষ্ণ পুর। আয়তন ও লোক সংখ্যার দিক দিয়ে বাংলাদেশের প্রথম বৃহত্তম গ্রাম বানিয়াচং এর পরেই সৈয়দপুর গ্রামের স্থান।
রাদিস শপিং কমপ্লেক্সে, সৈয়দপুর বাজার

তেগরীয়া

তেগরীয়া গ্রাম (Teghoria Village), সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার একটি গ্রাম। এ গ্রাম টি তেগরি নামেও পরিচিত। তেঘরিয়া গ্রামটি জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের একটি গ্রাম। এটি সিলেট শহর থেকে প্রায় ৩৫ কি.মি. দূরে অবস্থিত। মাগুরা নদীর তীরে এবং সৈয়দপুর গ্রামের পাশে গ্রামটি অবস্থিত।
তেগরিয়া জামে মসজিদ


বুধরাইল

বুধরাইল গ্রাম (Budhrail village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের একটি গ্রাম। এটি সিলেট শহর থেকে প্রায় দেড় ঘন্টা গাড়ির রাস্তা এবং সুনামগঞ্জ থেকে দুই ঘন্টা গাড়ি চালিয়ে যাওয়া যায়। বুধরাইল গ্রামটি সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন পরিষদের মাঝখানে, রত্না নদীর তীরে অবস্থিত। বুধরাইল গ্রামের দক্ষিণে ইসলামপুর গ্রাম, পূর্ব দিকে সোনাতনপুর এবং পশ্চিমে তেগরীয়া গ্রাম।
এক নজরে বুধরাইল গ্রাম। বুধরাইল উপ স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্র, জগন্নাথপুর উপজেলা, সুনামগঞ্জ জেলা, সিলেট।


নোয়াগাঁও

নোয়াগাঁও গ্রাম (English: Naogaon/ village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের একটি গ্রাম।

চন্ডীহেদায়েতপুর

চন্ডীহেদায়েতপুর গ্রাম (Chandihedayetpur village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের একটি গ্রাম।

রসুলপুর

রসুলপুর গ্রাম (English: Rasulpur village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের একটি গ্রাম।

আহমদাবাদ

আহমদাবাদ গ্রাম (Ahmedabad village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের সৈয়দপুর শাহাড়পাড়া ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের একটি গ্রাম। 

কুড়িহাল

কুড়িহাল গ্রাম (Khurihaal village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের একটি গ্রাম।

আটঘর

আটঘর গ্রাম (Aathghar village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের একটি গ্রাম। 

নারাইণপুর

নারাইণপুর গ্রাম (Narayanpur village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের একটি গ্রাম। 

চকতিলক

চকতিলক গ্রাম (ChakTilak village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের একটি গ্রাম। 

মধ্যমীরপুর

মধ্যমীরপুর গ্রাম (Madhya Mirpur village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের একটি গ্রাম। 

আউদত 

আউদত গ্রাম (Audat village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের একটি গ্রাম।

কামালশাহী

কামালশাহী গ্রাম (Kamalshahi village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের একটি গ্রাম। 

করিমপুর

করিমপুর গ্রাম (Karimpur village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের একটি গ্রাম। 

কুড়িকেয়ার

কুড়িকেয়ার গ্রাম (Kurikiar village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের একটি গ্রাম। 

পীরেরগাও

পীরেরগাও (Pirar Gaon / village) গ্রাম টি পীরোগাও নামে ও পরিচিত। এটি সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের একটি গ্রাম। 

চকমনপুর

চকমনপুর (Chakmanpur village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের একটি গ্রাম। 

চিতুলিয়া

চিতুলিয়া (Chitulia village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের একটি গ্রাম। 

ফতেপুর

ফতেপুর বা ফতেহপুর (Fothepur village) সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার দক্ষিণ-পূর্ব অংশের সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের একটি গ্রাম। 

গ্রাম বাংলার সুন্দর একটি ভিডিও


সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা

সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের সব শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা। প্রথমে প্রাথমিক বিদ্যালয় পরে মাধ্যমিক বিদ্যালয় এবং একেবারে নিচে মহাবিদ্যালয়।

সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের সরকারী প্রাথমিক বিদ্যালয় তালিকা
ক্রমিক নংবিদ্যালয়ের নামঅবস্থান
০১উত্তর সৈয়দপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়সৈয়দপুর ইশানকোনা
০২মল্লিকপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়সৈয়দপুর মল্লিকপাড়া
০৩পশ্চিম সৈয়দপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়সৈয়দপুর পশ্চিমপাড়া
০৪তেঘরিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়তেঘরিয়া
০৫পূর্ব বুধরাইল আটঘর সরকারী প্রাথমিক বিদ্যালয়বুধরাইল
০৬সোনাতনপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়সোনাতনপুর
০৭অনুচন্দ সরকারী প্রাথমিক বিদ্যালয়অনুচন্দ

সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন পরিষদের উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা
ক্রমিক নংমাধ্যমিক বিদ্যালয়ের নামঅবস্থান
০১শাহারপাড়া শাহকামাল উচ্চবিদ্যালয়শাহারপাড়া
০২সৈয়দপুর পাইলট হাই স্কুলসৈয়দপুর
০৩শাহ জালাল উচ্চবিদ্যালয়মোরাদাবাদ

সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন পরিষদের কলেজ তালিকা
ক্রমিক নংমহাবিদ্যালয়ের নামঅবস্থান
০১সৈয়দপুর আদর্শ কলেজনোয়াগাও

সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের সংগঠন সমূহের তালিকা

পেশাজিবী সংগঠন

০৭ নং সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের বিভিন্ন পেশাজিবী সংগঠনের নাম সমূহের মধ্যে কয়েকটির নাম তুলে ধরা হল-
ক্রমিক নংসংগঠনের নামগ্রাম/এলাকা
০১শাহারপাড়া মতস্যজিবি সংগঠনশাহারপাড়া
০২সৈয়দপুর গোয়ালগাও কৃষি উন্নয়ন সমবায় সমিতিসৈয়দপুর
০৩সোনাতনপুর দারিদ্র উন্নয়ন তহবিল সংগঠনসোনাতনপুর

সাংস্কৃতিক সংগঠন

এই ইউনিয়নে উল্ল্যেখযোগ্য কোনো সাংস্কৃতিক সংগঠন নাই।

ক্রীড়া সংগঠন 

০৭ নং সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের ক্রীড়া সংগঠনের মধ্যে উল্ল্যেখযোগ্য কয়েকটির নাম নিম্নে তুলে ধরা হল-

ক্রমিক নংসংগঠনের নামগ্রাম/এলাকা
০১একতা ফুটবল ক্লাবইসলামপুর
০২ভয়েজ ক্লাবসৈয়দপুর
০৩শাহারপাড়া স্পোর্টিং ক্লাবশাহারপাড়া
০৪নোয়াগাও স্পোর্টিং ক্লাবনোয়াগাও
০৫ইউনাইটেড ফুটবল ক্লাবঈশানকোনা, সৈয়দপুর
০৬গোয়ালগাঁও স্পোর্টিং ক্লাবগোয়ালগাঁও, সৈয়দপুর

যুব সংগঠন

০৭ নং সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের যুব সংগঠনের মধ্যে উল্ল্যেখযোগ্য কয়েকটির নাম নিম্নে তুলে ধরা হল-

১। ইসলামপুর জাগ্রত যুব সংঘ। 
২। আশার আলো ইসলামিক সংস্থা, ইসলামপুর। 
৩। হিলফুল ফুজুল ইসলামিক সংগঠন, ইসলামপুর।

এক নজরে সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন পরিষদ, Syedpur Shaharpara up

আরো দেখুন


এই পাতায় কোনো তথ্য সংশোধন বা যুক্ত করতে ইসলামপুর ফেসবুক পেজে যোগাযোগ করুন। ধন্যবাদ!

সচরাচর জিজ্ঞাসা

কিভাবে সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন নাম হল?

দু’টি গ্রামের নামের সমন্বয়ে সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের নামকরণ করা হয়েছে। গ্রাম দুটি হল, সৈয়দপুর এবং শাহারপাড়া।

সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন কত সালে প্রতিষ্ঠিত হয়?

সৈয়দপুর ও শাহারাপাড়া ইউনিয়ন কত সালে প্রতিষ্ঠিত হয়েছে এর সঠিক তথ্য পাওয়া যায়নি। তবে, বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নের ওয়েবসাইট সূত্র মতে, সৈয়দপুর–শাহারপাড়া ইউনিয়নের প্রথম চেয়ারম্যান ছিলেন মৌলানা সৈয়দ জমিলুল হক এবং তিনি সৈয়দপুর-শাহারপাড়া ইউপি থেকে ১৯৬১ সালে চেয়ারম্যান পদে নির্বাচিত হন। এ থেকে বোঝা যায়, ১৯৬১ সালের দিকে সৈয়দপুর–শাহারপাড়া ইউনিয়ন প্রতিষ্ঠা লাভ করে।

সৈয়দপুর–শাহারপাড়া ইউনিয়নের মোট ভোটার সংখা কত? 

সৈয়দপুর–শাহারপাড়া ইউপির মোট ভোটার ৯৩৬৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪৭৮৮ জন এবং মহিলা ভোটার ৪৫৭৬জন।

সিলেট শহর থেকে সৈয়দপুর–শাহারপাড়া ইউপির দূরত্ব কত কিলোমিটার?

সিলেট সিটি কর্পোরেশনের নগর ভবন থেকে সড়কপথে সৈয়দপুর–শাহারপাড়া ইউপির দূরত্ব প্রায় ৪৫ কিলোমিটার। সূত্র- গুগল ম্যাপ।

সুনামগঞ্জ থেকে সৈয়দপুর–শাহারপাড়া ইউপির দূরত্ব কত কিলোমিটার?

সুনামগঞ্জ জেলা পরিষদ থেকে সড়কপথে সৈয়দপুর–শাহারপাড়া ইউপির দূরত্ব প্রায় ৪৯ কিলোমিটার। সূত্র- গুগল ম্যাপ।

জগন্নাথপুর উপজেলা থেকে সৈয়দপুর–শাহারপাড়া ইউপির দূরত্ব কত কিলোমিটার?

জগন্নাথপুর উপজেলা পরিষদ থেকে সড়কপথে সৈয়দপুর–শাহারপাড়া ইউপির দূরত্ব প্রায় ১০ কিলোমিটার। সূত্র- গুগল ম্যাপ।

একটি মন্তব্য করুন

নবীনতর পূর্বতন