সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন পরিষদ

নামকরণ

ইউনিয়নের নামকরণ করা হয়েছে সৈয়দপুর ও শাহারপাড়া দু’টি গ্রামের নামের সমন্বয়ে। সৈয়দপুর ও শাহারাপাড়া দু’টি গ্রামের নামকে এক করে 'সৈয়দপুর–শাহারপাড়া ইউনিয়ন' নামকরণ করা হয়।

প্রতিষ্ঠাকাল

বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নের ওয়েবসাইট থেকে জানা যায়, সৈয়দপুর–শাহারপাড়া ইউনিয়নের প্রথম চেয়ারম্যান ছিলেন মৌলানা সৈয়দ জমিলুল হক। তিনি এ ইউনিয়ন থেকে ১৯৬১ সালে চেয়ারম্যান পদে নির্বাচিত হন। ১৯৬৫ সাল খ্রিঃ তারিখ পর্যন্ত তিনি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এ থেকে বোঝা যায়, এটি ১৯৬১ সালের দিকে প্রতিষ্ঠিত হয়।

এক নজরে দেখে নেই ইউনিয়ন সম্পর্কিত কিছু তথ্য

এ ইউনিয়নের পুরো নাম ৭ নং সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন পরিষদ কার্যালয়। সৈয়দপুর বাজারের বাস স্ট্যান্ডের পাশেই এর অবস্তান। সৈয়দপুর শাহার পাড়া ইউনিয়ন পরিষদের পূর্বে তিলক আশারকান্দি ইউপি, পশ্চিমে টিয়ারগাও রানীগঞ্জ ইউপি, উত্তরে ইনাতনগর জগন্নাথপুর পৌরসভা, দক্ষিণে ইটখলা নদী আশারকান্দি ইউপি। এ ইউনিয়নের আয়তন প্রায় ৫৪৮৭একর ও ভূমির পরিমান ০.৮০একর এবং মোট মৌজা ২৭টি। এখানে মোট গ্রাম ৪১টি। সব গ্রামের মোট খানা/পরিবার ৩৭৬৭টি। মোট জনসংখ্যা ২৩,৮৮২জন। এরমধ্যে মহিলা জনসংখ্যা ১০,৯৪১জন ও পুরুষ জনসংখ্যা ১২,৯৪১জন। ইউনিয়নের মোট ভোটার ৯৩৬৪ এর মধ্যে পুরুষ ভোটার ৪৭৮৮জন ও মহিলা ভোটার ৪৫৭৬জন। এ ইউনিয়নে  শিক্ষার হার ৪০.৩%। তার মধ্যে পুরুষ শিক্ষার হার ৪৪.০% ও মহিলা শিক্ষার হার ৩০.৪%। এ ইউনিয়নে কলেজ আছে মাত্র ১টি, উচ্চ বিদ্যালয় ৩টি ও প্রাথমিক বিদ্যালয় ২৩টি তার মধ্যে সরকারী প্রাথমিক বিদ্যালয় ২০টি ও বেসরকারী প্রাথমিক বিদ্যালয় ৩টি। এ ইউনিয়নের আলীয়া মাদ্রাসা ১টি। মক্তবের সংখ্যা ২৮টি। মসজিদের সংখ্যা ৩৫টি। এ ইউনিয়নে ডাকঘর আছে ২টি। ব্যাংক আছে ৩টি। এ ইউনিয়নে উপসস্বস্থ্য কেন্দ্র মাত্র ১টি যেটা বুধরাইল গ্রামে। হাট বাজার আছে ৩টি যথাঃ সোনাতনপুর বাজার, সৈয়দপুর বাজার, শাহারপাড়া বাজার। এখানে টিকাদান কেন্দ্র ২৪টি। খোয়াড় ১টি। নদী আছে ১টি। খাল আছে ৩০টি। পুকুর ৫৩০টি সব ব্যাক্তিগত। নলকূপ ২৩০টি। হাওরের সংখ্যা ২টি। খেলার মাঠ ১০টি।ক্লাব আছে ১০টি। পাঠাগার ২টি। ব্রীজ আছে ১২টি। মাজার ২টি। বাস স্টেশন ১টি। 

অবস্থান ও সীমানা

সৈয়দপুর–শাহারপাড়া ইউনিয়ন পরিষদ সুনামগঞ্জ জেলা পরিষদ থেকে সড়কপথে প্রায় ৪৯ কিলোমিটার উত্তর-পূর্বে, জগন্নাথপুর উপজেলা পরিষদ থেকে সড়কপথে প্রায় ১০ কিলোমিটার উত্তর-পূর্বে এবং সিলেট সিটি কর্পোরেশনের নগর ভবন থেকে সড়কপথে প্রায় ৪৫ কিলোমিটার দূরত্বে দক্ষিণ-পূর্বে অবস্থিত। সৈয়দপুর বাজার বাস স্টান্ডের পূর্ব পার্শে ইউনিয়ন পরিষদের কার্যালয়ের অবস্থান। উপজেলা সদর থেকে এ ইউনিয়নের সরাসরি দূরত্ব প্রায় ৬ কি.মি.। সিলেট-জগন্নাথপুর আঞ্চলিক সড়কের প্রায় ১ কি.মি. পূর্বে অবস্থিত। ইউনিয়নের পূর্বে আশারকান্দি ইউনিয়নের তিলক, পশ্চিমে রানীগঞ্জ ইউপির টিয়ারগাও, উত্তরে জগন্নাথপুর পৌরসভার ইনাতনগর, দক্ষিণে আশারকান্দি ইউনিয়নের ইটখলা নদী বা ইটাখোলা নদী অবস্থিত। এ ইউপির আয়তন ৫৪৮৭ একর প্রায়। সৈয়দপুর–শাহারপাড়া ইউপির ভূমির পরিমাণ ০.৮০একর প্রায়।

যাতায়াত ব্যবস্থা

বর্ষাকালে সৈয়দপুর শাহাড়পাড়া ইউনিয়নের ১, ৬, ৭, ৮, ৯ নং ওয়ার্ডে নৌপথ হলো যোগাযোগের প্রধান মাধ্যম। তবে কিছু কিছু ওয়ার্ডের লোকজন বর্ষাকালে যাতায়াতের জন্য সড়কপথও ব্যবহার করে থাকেন। শুকনো মৌসুমে এসব ওয়ার্ডের লোকজন সড়ক পথে রিস্কা, সিএনজি অটো রিক্সা এবং প্রাইভেট কার ব্যবহার করে থাকেন। এছাড়া শুকনো মৌসুমে অনেকে পায়ে হেঁটেও চলাফেরা করেন। সৈয়দপুর শাহাড়পাড়া ইউনিয়নের ২, ৩, ৪, এবং ৫ নং ওর্য়াডের মানুষজন চলাচলের জন্য সর্বদা সড়ক পথ ব্যবহার করে থাকেন। তবে বর্ষা মৌসুমে কোথাও বেড়াতে গেলে মাঝেমধ্যে নৌপথও ব্যবহার করতে হয়।

এক নজরে সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন পরিষদ, Syedpur Shaharpara up

আরো দেখুন



Post a Comment

Previous Post Next Post