KolkoKolkolia Union; Patli Union; Mirpur Union; Jagannathpur Sadar Union; Chilaura Haldipur Union্‌Raniganj Union; Syedpur Shaharpara Union; Asharkandi Union; Pailgaon Union; Union Parishad; Union Council

ইউনিয়ন বা ইউনিয়ন পরিষদ হল বাংলাদেশের পল্লী অঞ্চলের সর্বনিম্ন একটি প্রশাসনিক ইউনিট। বাংলাদেশে স্বাধীনতা উত্তরকালে পাকিস্তানি আমলে এর নাম ছিল ইউনিয়ন কাউন্সিল পরে তা বাতিল করে ইউনিয়ন পঞ্চায়েত নাম করণ করা হয় এবং তারও পরে ইউনিয়ন পঞ্চায়েতের নাম পরিবর্তন করে নামকরণ করা হয় ইউনিয়ন পরিষদ। ১ জন চেয়ারম্যান, ১২ জন সদস্য (মেম্বার) ও নয়টি ওয়ার্ড নিয়ে একটা ইউনিয়ন পরিষদ গঠিত হয়। গ্রাম চৌকিদারি আইনের ১৮৭০ এর অধীনে ১৮৭০ সালে কিছু পল্লী সংস্থা গঠনের উদ্যোগ নেয়া হলে ইউনিয়নের সৃষ্টি হয়। এ আইনের অধীনে প্রতিটি গ্রামে পাহারা টহল ব্যবস্থা চালু করার উদ্দেশ্যে কতগুলো গ্রাম নিয়ে একটি করে ইউনিয়ন গঠিত হয়। ইউনিয়ন গঠনের বিস্তারিত দিকনির্দেশনা লিপিবদ্ধ রয়েছে বেঙ্গল চৌকিদারী ম্যানুয়েলের ২য় ও ৩য় অণুচ্ছেদে। এই প্রক্রিয়ার বিকাশের মধ্য দিয়ে একটি স্থানীয় সরকার ইউনিটের ধারণার সৃষ্টি হয়। প্রাথমিক পর্যায়ে এর ভূমিকা নিরাপত্তামূলক কর্মকাণ্ডে সীমাবদ্ধ থাকলে ও পরবর্তী কালে এটিই স্থানীয় সরকারের প্রাথমিক ইউনিটের ভিত্তিরুপে গড়ে উঠে। বাংলাদেশে বর্তমানে ৪৫৬২টি ইউনিয়ন আছে। নিচে সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার সব ইউনিয়নের নাম ক্রমিক নং অনুযায়ি দেখানো হলঃ-

ক্রমিক নংজগন্নাথপুর উপজেলার সব ইউনিয়ন পরিষদ
১নংকলকলিয়া ইউনিয়ন পরিষদ
২নংপাটলী ইউনিয়ন পরিষদ
৩নংমীরপুর ইউনিয়ন পরিষদ
৪নংজগন্নাথপুর সদর ইউনিয়ন পরিষদ
১৯৯৯ সালে জগন্নাথপুর সদর ইউনিয়ন পৌরসভায় উন্নীত হওয়ায় এটি বাদ পড়েছে।
৫নংচিলাউড়া হলদিপুর ইউনিয়ন পরিষদ
৬নংরানীগঞ্জ ইউনিয়ন পরিষদ
৭নংসৈয়দপুর শাহাড়পাড়া ইউনিয়ন পরিষদ
৮নংআশারকান্দি ইউনিয়ন পরিষদ
৯নংপাইলগাঁও ইউনিয়ন


আরো দেখুন

ইসলামপুর জামে মসজিদ, জগন্নাথপুর
সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের সব গ্রাম

কলকলিয়া ইউনিয়ন পরিষদ

কলকলিয়া ইউ/পি জগন্নাথপুর উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে এটি ১নং ইউনিয়ন এবং এর মোট আয়তন ২১ বর্গ কিলোমিটার। এর পূর্বে এরালিয়া বাজার ইউ/পি ও পাটলী, পশ্চিমে দিরাই উপজেলা দক্ষিণে রানীগঞ্জ বাজার ইউ/পি ও দিরাই উপজেলা, উত্তরে ভাতগাঁও ইউ/পি ও দক্ষিন সুনামগঞ্জ উপজেলা। কলকলিয়া ইউ/পির মৌজা সংখ্যা ৩৪ টি‌, গ্রামের সংখ্যা ৩৯ টি ও ওয়ার্ড সংখ্যা ৯ টি। ২০০১ এর আদমশুমারী অনুযায়ী এ ইউনিয়ন পরিষদের মোট জনসংখ্যা ৩৮০০০ জন এর মধ্যে পুরুষ ১৮০০০ জন ও মহিলা ২০০০০ জন। কলকলিয়া ইউনিয়ন পরিষদের বর্তমান মোট ভোটার সংখ্যা ২২০০০ জন এর মধ্যে  পুরুষ ৭০০০ জন ও মহিলা ১৫০০০ জন।

পাটলী ইউনিয়ন পরিষদ

পাটলী ইউ/পি জগন্নাথপুর উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে এটি ২নং ইউনিয়ন এবং এর মোট আয়তন ৩২.৫২ বর্গ কিলোমিটার। এর পূর্বে মিরপুর ইউ/পি, পশ্চিমে কলকলিয়া, দক্ষিণে জগন্নাথপুর পৌরসভা উত্তরে ভাতগাঁও ইউ/পি (ছাতক)। পাটলী ইউ/পির মৌজা সংখ্যা ২৯টি গ্রামের সংখ্যা ৫০টি। ২০০১ এর আদমশুমারী অনুযায়ী এ ইউনিয়ন পরিষদের মোট লোকসংখ্যা ২১৩৮৩ জন এর মধ্যে পুরুষ ১০৮৪৩জন ও মহিলা ১০৫৪০ জন। ইউনিয়ন পরিষদের মোট ভোটার সংখ্যা ১৯৮১৫ জন এর মধ্যে পুরুষ ৫৩০১ জন ও মহিলা ৫৫১৪ জন।

মীরপুর ইউনিয়ন পরিষদ

মীরপুর ইউ/পি জগন্নাথপুর উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে এটি ৩নং ইউনিয়ন এবং এর মোট আয়তন ২৮ বর্গ কি: মি:। মিরপুর ইউনিয়ন পরিষদের মোট জনসংখ্যা ২১৩৬৪ জন। মীরপুর ইউ/পিতে গ্রামের সংখ্যা ২৮ টি এবং মৌজার সংখ্যা ২০ টি।

জগন্নাথপুর সদর ইউনিয়ন পরিষদ

জগন্নাথপুর সদর ইউ/পি জগন্নাথপুর উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে এটি ৪নং ইউনিয়ন ছিল। ১৯৯৯ সালে জগন্নাথপুর সদর ইউনিয়ন পৌরসভায় উন্নীত হওয়ায় এটি বাদ পড়েছে।

চিলাউড়া হলদিপুর ইউনিয়ন পরিষদ

চিলাউড়া হলদিপুর ইউ/পি জগন্নাথপুর উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে এটি ৫নং ইউনিয়ন এর মোট আয়তন ১৫ বর্গ কি: মি:। এর পূর্বে রানীগঞ্জ বাজার ইউ/পি ও জগন্নাথপুর পৌরসভা, পশ্চিমে দিরাই উপজেলা, দক্ষিণে রানীগঞ্জ বাজার ইউ/পি ও দিরাই উপজেলা এবং উত্তরে কলকলিয়া ইউ/পি। ২০১৬ এর জন্ম ও মৃত্যু নিবন্ধন অনুযায়ী ইউনিয়ন পরিষদের মোট লোকসংখ্যা ৩৪৫০৮ জন এর মধ্যে পুরুষ ১৭৪৩৫ জন ও মহিলা ১৭০৭৩ জন। ইউনিয়ন পরিষদের মোট ভোটার সংখ্যা ১৩৬১৯ জন এর মধ্যে পুরুষ ৬৫৯২ জন ও মহিলা ৭০২৭ জন। এ ইউনিয়নের  গ্রামের সংখ্যা ৩২ টি ও মৌজা সংখ্যা ২২ টি‌।

রানীগঞ্জ ইউনিয়ন পরিষদ

রানীগঞ্জ ইউ/পি জগন্নাথপুর উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে এটি ৫নং ইউনিয়ন এর মোট আয়তনঃ ৪৯.৩৭ বর্গ কিলোমিটার। ইউনিয়ন পরিষদের মোট লোকসংখ্যা ৩৯,৯৫৫ জন প্রায় (তথ্য জন্ম নিবন্ধন অনুযায়ী) এর মধ্যে পুরুষ ২০,৩০২০ জন প্রায় ও নারী ১৯,৬৩৫জন প্রায়। শিক্ষার হারঃ ৩৬.৯%।  রানীগঞ্জ ইউ/পির গ্রামের সংখ্যা ৩৭টি  ও মৌজাঃ ২২টি।  হাট/ বাজারের সংখ্যা ০৭টি। জগন্নাথপুর উপজেলা সদর থেকে সিএনজি/ বাস/মোটরসাইকেল/রিক্সা/বাইসাইকেল যোগাযোগের অন্যতম মাধ্যম।

সৈয়দপুর শাহাড়পাড়া ইউনিয়ন পরিষদ

সৈয়দপুর শাহাড়পাড়া ইউ/পি জগন্নাথপুর উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে এটি ৭নং ইউনিয়ন এর মোট আয়তন ৫৪৮৭একর প্রায়। এর পূর্বে তিলক আশারকান্দি ইউ/পি, পশ্চিমে টিয়ারগাও ও রানীগঞ্জ ইউ/পি, উত্তরে ইনাতনগর ও জগন্নাথপুর পৌরসভা, দক্ষিণে ইটখলা নদী ও আশারকান্দি ইউ/পি। ইউনিয়ন পরিষদের মোট লোকসংখ্যা ২৩,৮৮২ জন প্রায় (তথ্য জন্ম নিবন্ধন অনুযায়ী) এর মধ্যে পুরুষ ১০,৯৪১ জন প্রায় ও নারী ১২,৯৪১জন প্রায়। শিক্ষার হারঃ ৪০.৩%।  সৈয়দপুর শাহাড়পাড়া ইউ/পির গ্রামের সংখ্যা ৪১টি  ও মৌজাঃ ২৭টি। 

আশারকান্দি ইউনিয়ন পরিষদ

আশারকান্দি ইউ/পি জগন্নাথপুর উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে এটি ৮নং ইউনিয়ন এবং এর মোট আয়তন ১২৬০৮ একর প্রায়। এর পূর্বে উমরপুর ইউ/পি (বালাগঞ্জ থানা), পশ্চিমে সৈয়দপুর-শাহারপাড়া ইউ/পি, উত্তরে মীরপুর ইউ/পি, দক্ষিনে দীঘলবাঁক ইউ/পি (নবীগঞ্জ থানা)। আশারকান্দি ইউনিয়ন পরিষদের মোট জনসংখ্যা ২৭৮৯৩ জন। আশারকান্দি ইউ/পির গ্রামের সংখ্যা ৫৭ টি এবং মোট মৌজার সংখ্যা ৪৭ টি।

পাইলগাঁও ইউনিয়ন

পাইলগাওঁ ইউ/পি জগন্নাথপুর উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে এটি ৯নং ইউনিয়ন এবং এর মোট আয়তন ১০,৩৪৬ একর বা ৪২.০৩ বর্গ কিলোমিটার প্রায়। পাইলগাওঁ ইউনিয়ন পরিষদটি জগন্নাথপুর উপজেলা সদর হতে ৭কি.মি. দক্ষিনে অবস্থিত। এর উওর দিকে জগন্নথাপুর উপজেলার রানীগঞ্জ ইউ/পি ও সৈয়দপুর ইউ.পি এবং পুর্ব দিকে আশারকান্দি ইউন/পি ও নবীগঞ্জ উপজেলার দীঘল বাক ইউনিয়ন পরিষদ এবং পশ্চিমে রানীগঞ্জ ইউনিয়ন অবস্থিত। পাইলগাওঁ ইউ/পির মোট জনসংখ্যা ৩০,১১৭ জন এর মধ্যে পুরুষ ১৪,৮৯৪ জন ও মহিলা ১৫,২২৩,জন। মোট খানা/পরিবারের সংখ্যা ৪৯৬০টি। এখানে শিক্ষার হার ৩৪.২%।

Post a Comment

Previous Post Next Post